Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ নভেম্বর ২০২৩

বাংলাদেশের শিল্পকলা একাডেমির আয়োজনে ‘রূপসীবাংলা' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী ও সম্মাননা প্রদান অনুষ্ঠিত হবে আগামিকাল।


প্রকাশন তারিখ : 2023-11-16

বাংলাদেশের শিল্পকলা একাডেমির আয়োজনে ‘রূপসীবাংলা' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী ও সম্মাননা প্রদান অনুষ্ঠিত হবে আগামিকাল।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পৃষ্ঠপোষকতায় চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় আগামীকাল ১৬ নভেম্বর ২০২৩ ‘রূপসীবাংলা' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী ও সম্মাননা প্রদান অনুষ্ঠান আয়োজিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের যৌথ উদ্যোগে আয়োজিত প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান আগামীকাল ১৬ নভেম্বর ২০২৩ সকাল ১১.০০টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগ এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহাম্মদ মান্নাফি এবং বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন এর সভাপতি ইন্দ্রজিৎ কুমার ঘোষ।

অনষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।  স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির সচিব জনাব সালাহউদ্দিন আহাম্মদ এবং ধন্যবাদ জ্ঞাপন করবেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক জনাব কাজী বোরহান উদ্দিন।

আলোচনা পর্বের শুরুতেই সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। ঋত্বিক নাট্যজন জনাব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় পরিবেশিত হবে যুদ্ধ বিরোধী সমবেত নৃত্য ‘অবহেলার মৃত্যু’। নৃত্যটি পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু-কিশোর নৃত্যশিল্পী। এরপর শুরু হবে আলোচনা পর্ব। আলোচনার পর্বের পর শুরু হবে পুরস্কার বিতরণ ও সম্মাননা অনুষ্ঠান। আয়োজিত অনুষ্ঠানে আলোকচিত্র প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সম্মাননা প্রদান করা হবে। বিজয়ীদের মধ্যে প্রথম স্থান অধিকারকারী রিয়াজ আহমেদ সুজনকে নগদ ৪০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে। পর্যায়ক্রমে দ্বিতীয় স্থান অধিকারকারী মোহাম্মদ পনির হোসাইন নগদ ৩০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট এবং তৃতীয় স্থান অধিকারকারী লুৎফর রহমানকে প্রদান করা হবে নগদ ২০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট। যৌথভাবে মোহাম্মদ মোস্তাফিজুর রহমান এবং মাহবুব হোসেন খানকে বিশেষ পুরস্কার হিসেবে নগদ ৫ হাজার টাকা সাথে ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়াও বরেণ্য শিল্পী সম্মাননা ২০২৩ এবং মরণোত্তর সম্মাননা ২০২৩ প্রদান করা হবে।

বরেণ্যশিল্পী সম্মাননা ২০২৩ পাচ্ছেন বরেণ্যশিল্পী স্বপন সরকার এবং এ কে এম মহসীন। উভয়কেই নগদ ২০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

মরণোত্তর সম্মাননা ২০২৩ পাচ্ছেন মুফতী মুনীর এবং মীর মহিউদ্দিন সোহান। উভয়কেই নগদ ২০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে। তাঁদের পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করবেন মুফতী মুনীর এর স্ত্রী নাজমা পারভীন এবং মীর মহিউদ্দিন সোহানের স্ত্রী হোসনে আরা সোহান।

 

পুরস্কার বিতরণ শেষে আবারো অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক পরিবেশনা। ঋত্বিক নাট্যজন জনাব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনা এবং রীতা নাহার এর গ্রন্থনায় পরিবেশিত হবে কোরিগ্রাফি ‘রোহিঙ্গা নামা’। পরিবেশন করবেন একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ। এরপর পরিবেশিত হবে সমবেত নৃত্য ‘আজ যতো যুদ্ধরাজ’। সাংস্কৃতিক পরিবেশনা শেষে একাডেমির জাতীয় চিত্রশালার ২নং গ্যালারিতে ‘রূপসীবাংলা' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করবেন উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। অনুষ্ঠান সঞ্চালনায় থাকবেন আব্দুল্লাহ বিপ্লব।

১৬ - ২৫ নভেম্বর ২০২৩ পর্যন্ত জাতীয় চিত্রশালার ২নং গ্যালারিতে ‘রূপসীবাংলা' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী চলবে। প্রতিদিন সকাল ১১.০০টা থেকে রাত ৮.০০টা পর্যন্ত এবং শুক্রবার বিকাল ৩.০০টা থেকে রাত ৮.০০টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী।