Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ ফেব্রুয়ারি ২০১৯

একুশে পদক পাচ্ছেন একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী


প্রকাশন তারিখ : 2019-02-06

অভিনয়ে বিশেষ অবদানের জন্য ‘একাশে পদক ২০১৯’ পাচ্ছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী। গতকাল বুধবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে একুশে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। জাতীয় ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর এই পদক প্রদান করা হয়। সরকার বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এবছর দেশের ২১ জন বিশিষ্ট নাগরিককে ২০১৯ সালের একুশে পদক প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

একুশে পদক পাওয়ার অনুভূতি ব্যাক্ত করে মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘যে কোন কাজে কখনো আপনজনের কাছে, কখনো স্বাধারণ মানুষের কাছে স্বীকৃতি পাওয়া যায়। কিন্তু রাষ্ট্র যখন একটা মূল্যায়ণ করে, সেটা অবশ্যই যেকাউকে প্রাণিত করে। দায়িত্বটা আরো বেড়ে গেলো বলে মনে হয়। সারা জীবন মূল ধারার সংস্কৃতিকে বিকশিত করার ক্ষেত্রে আমার নিজস্ব অভিজ্ঞতা দিয়ে কাজ করার চেষ্টা করেছি। সারাদেশে যারা শিল্পের আলোটি নানাভাবে প্রজ্জ¦লিত করে চলেছে, তাদের পক্ষ থেকে সম্মানণাটা গ্রহণ করবো। আমি প্রথমেই বঙ্গবন্ধুসহ সকল শহীদদের স্বরণ করছি। এই দেশটি স্বাধীন না হলে রাষ্ট্রিয় এই ধরণের বড় সম্মাননা হয়তো আমাদের ভাগ্যে কখনোই জুটতো না। বাবা মায়ের কথা স্বরণ করছি, যারা আমাকে মুক্ত মানুষ হিসেবে গড়ে তুলেছেন। মনে করি, উন্নত দেশ গড়ে তোলার জন্য আমাদের পরবর্তি প্রজন্মকে আলোকিত করতে হবে। “বিকশিত শিশু, আলোকিত আগামী”-এই মূলমন্ত্রে আমি বিশ^াস করি। মাননীয় প্রধানমন্ত্রীকে বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাবো, শিল্পের বিভিন্ন ক্ষেত্রে যারা নিরবে নিভ্রিতে কাজ করছেন, এটা তাঁর দৃষ্টি এড়ায় না যা মূল ধারার সংস্কৃতি কর্মীদেরকে বিশেষভাবে প্রাণিত করছে।’

স্বীকৃতি প্রদানের ক্ষেত্রসহ বিশিষ্ট ব্যক্তিরা হচ্ছেন : ভাষা আন্দোলনে অধ্যাপক হালিমা খাতুন (মরণোত্তর), অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু ও অধ্যাপক মনোয়ারা ইসলাম; সংগীতে সুবীর নন্দী, মরহুম আজম খান (মরণোত্তর) ও খায়রুল আনাম শাকিল; অভিনয়ে লিয়াকত আলী লাকী, লাকী ইনাম ও সুবর্ণা মুস্তাফা ও; আলোকচিত্রে সাইদা খানম; চারুকলায় জামাল উদ্দিন আহমেদ; মুক্তিযুদ্ধে ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য; গবেষণায় ডক্টর বিশ্বজিৎ ঘোষ ও ড. মাহবুবুল হক; শিক্ষায় ডক্টর প্রণব কুমার বড়–য়া; ভাষা ও সাহিত্যে রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, মইনুল আহসান সাবের এবং হরিশংকর জলদাস।

আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৯ সালের একুশে পদক প্রদান করবেন। পদকপ্রাপ্ত ব্যক্তিরা পাচ্ছেন একটি সোনার পদক, সনদ ও দুই লাখ টাকার চেক। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠান আয়োজন করবে।