Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ মার্চ ২০১৯

‘চিত্রকালায় ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র’ শীর্ষক প্রদর্শনী


প্রকাশন তারিখ : 2019-03-04

চিত্রকালায় ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র

বাংলাদেশ বৈচিত্রপূর্ণ কৃষ্টি ও সংস্কৃতির এক অনুপম লীলাভূমি। আমাদের রয়েছে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকার। ক্ষুদ্র জাতিসত্তার আচার অনুশীলন, জীবন চিত্র ও বিভিন্ন সুকুমার বৃত্তি আমাদের সংস্কৃতির তাৎপর্যপূর্ণ অংশ। বাংলাদেশে প্রায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার বসবাস রয়েছে। সেসব জাতিগোষ্ঠীর অধিকাংশেরই নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। পরিচর্যা ও সংরক্ষণের অভাবে তাদের ভাষা ও সাংস্কৃতিক অনুষঙ্গগুলো আজ যথাযথভাবে বিকশিত হচ্ছেনা। সেগুলো সংগ্রহপূর্বক চিত্রশিল্পে উপস্থাপনের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি ৫-১৫ মার্চ ‘চিত্রকলায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র’ শীর্ষক প্রদর্শনী আয়োজন করেছে। ৫ মার্চ থেকে জাতীয় চিত্রশালার ১নং গ্যালারিতে ১৫ মার্চ পর্যন্ত প্রদর্শনী চলবে।

৫ মার্চ বিকেল ৪টায় প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ নিজাম উদ্দিন, আদিবাসী ফেডারেশন এর সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এবং প্রদর্শনীর প্রধান সমন্বয়কারী শিল্পী কনক চাঁপা চাকমা। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে পরিবেশিত হয় ৭টি ক্ষুদ্র জতিসত্তার নৃত্য ‘সম্পৃতি’।
আলোচনা পর্বে মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘দীর্ঘপথ পরিক্রমায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তাকে গ্যাজেটে সীকৃতি দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। একাডেমির অন্যতম গুরুত্বপূর্ন কাজের অংশ হিসেবে ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র নিয়ে এই আয়োজন।

উল্লেখ্য এই কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে গত ২১ থেকে ২৩ জুলাই ২০১৮ বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে ৫০জন শিল্পী কয়েকটি ভাগে বিভক্ত হয়ে দেশের বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী অঞ্চল পরিদর্শন করেছে। তারা বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার তথ্য-উপাত্ত, স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচ তৈরী করেছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী জাতিসত্তার অঞ্চল পরিদর্শন ও কার্যক্রমের ধারাবাহিকতায় ২-৪ আগস্ট ২০১৮ একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় তিনদিনব্যাপী আর্টক্যাম্প ২০১৮ অনুষ্ঠিত হয়েছে। যেখানে ৫০জন শিল্পীর তুলিতে ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনের উপরে ১৫০টি চিত্রকর্ম অংকিত হবে। চুড়ান্ত পর্যায়ে চিত্রকর্মগুলো এবং প্রত্যেকটি ক্ষৃদ্র জাতিসত্তার সংক্ষিপ্ত পরিচিতিসহ একটি ক্যাটালগ প্রকাশিত হয়েছে যা ইতিহাসে ক্ষুদ্র জাতিত্তার পরিচয় বহন করবে।