Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd নভেম্বর ২০২৩

দর্শক ভাবনায় ও অংশগ্রহণে ’উন্নয়নের জন্য নাটক’ বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে রাজধানীর বিভিন্ন স্থানে চলছে মঞ্চায়ন


প্রকাশন তারিখ : 2023-11-23

দর্শক ভাবনায় ও অংশগ্রহণে ’উন্নয়নের জন্য নাটক

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে

রাজধানীর বিভিন্ন স্থানে চলছে মঞ্চায়ন

 

‘উন্নয়নের জন্য নাটক: সিদ্ধান্ত

 

নাটকটি একজন দুর্বৃত্ত, দুষ্কৃতিকারীর এবং তার আবর্তনে আপামর মানুষের জীবনচরিতের গল্প। জাতীয়  এবং আন্তর্জাতিক পর্যায়ে দেশে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির উদ্দেশ্য আধুনিক যোগাযোগ প্রযুক্তি ও মরণাস্ত্র ব্যবহারের ষড়যন্ত্র চলছে। এরই আবর্তনে নাটকটিতে ঘটনাক্রমে উঠে এসেছে মধ্যবিত্ত চাকুরিজীবি ও নিম্নবিত্ত শ্রমজীবি মানুষের ভালো মন্দ নিয়ে জীবনযাপন। ওঠে এসেছে সংগ্রাম, নিরাশা, অনেক অসংগতির মধ্যেও জীবনে বাঁচার আশার আলোর ছটা। প্রতিটি চরিত্র যেন বাংলাদেশের বিভিন্ন শ্রেণী গোষ্ঠির ১৭ কোটি জনগণের প্রতিনিধিত্ব করে। 

 

নাটকটি কী করে যবনিকা টানবে? বিস্ময়ে নাকি বিভীষিকায়? কোন দিকে এগিয়ে যাবে নাটক,বা আমাদের দেশ? সিদ্ধান্ত আপনারই। সামাজিক সমস্যার সমাধানের মাধ্যমে সকল অসংগতি দূরীভূত করার জন্য সরকারের উদ্যোগ, অথ্যাত অভিনেতা ও দর্শকদের প্রশ্ন ও পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে  এর উত্তর খোঁজার নাটক ‘সিদ্ধান্ত’। 

 

অগ্নি সন্ত্রাস, মারামারি, ডিজিটাল নানান প্ল্যাটফর্ম ব্যবহার করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অপপ্রচার ও বোমাবাজির নানান ঘটনার প্রেক্ষিত ধরেই ওঠে এসেছে এক পরিবারের বিপথে যাওয়া সন্তানের গল্প। যে প্রাণহানি ঘটাতে একটি রেল স্টেশনে হামলার চেষ্টা করে কিন্তু ব্যর্থ হয়। পরে নাটকের গল্পের শেষে দর্শকদের ভাবনা নিয়ে নতুন করে সেখান থেকেই শুরু হয় পরের গল্প। এভাবেই দর্শক, গল্পকার ও অভিনেতাদের পারস্পরিক চিন্তার আদান প্রদানের মাধ্যমে ওঠে আসে বাঁচার গল্প, এগিয়ে যাওয়া ও উন্নয়নের গল্প। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গণজগরণের শিল্প আন্দোলন- এ উন্নয়নের জন্য নাটক "সিদ্ধান্ত", আপনার সিদ্ধান্তের অপেক্ষায়।

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গত ১৮ নভেম্বর ২০২৩ থেকে ৮ দিনব্যাপী চলছে উন্নয়নের জন্য নাটক: সিদ্ধান্ত। গত ১৮ নভেম্বর জাতীয় নাট্যশালা প্রাঙ্গনে উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় আয়োজিত নাটকের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। তিনি জানান, সংস্কৃতি চর্চা ও এর বার্তা প্রদানের মাধ্যমে সচেতনতা ও গণজাগরণ তৈরীর লক্ষ্যেই এই উদ্যোগ নেয়া হয়েছে। ৩০ মিনিটের নাটকটির রচনা ও নির্দেশনায় আহসান খান, সহকারী নির্দেশনা নাভেদ রহমান ও অভিনয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ এবং নাট্য প্রযোজনার সমন্বয়ক হিসেবে রয়েছেন আলি আহমেদ মুকুল। রাজধানীর বিভিন্ন স্থানে ২৫ নভেম্বর ২০২৩ শনিবার পর্যন্ত চলবে নাট্য প্রযোজনা 'উন্নয়নের জন্য নাটক: সিদ্ধান্ত'।  

 

আজ রাজধানীর ধোপখোলায় অনুষ্ঠিত হয়েছে নাট্য প্রযোজনা, যা দর্শকদের মাঝে সাড়া ফেলেছে।

 

রাজধানীর যেসব স্থানে মঞ্চায়ন হবে ‘সিদ্ধান্ত’-

 

আগামিকাল ২৩ নভেম্বর ২০২৩

মিরপুর- ১, শেখ রাসেল মঞ্চ- বিকাল ৩.০০টা ।

 

২৪ নভেম্বর ২০২৩

উত্তরা দিয়াবাড়ি (রেল স্টেশন এলাকা)- সকাল ১০.০০ টা।

বঙ্গবন্ধু মঞ্চ, উত্তরা- বিকাল ৩.০০টা এবং

 

২৫ নভেম্বর ২০২৩

সকাল ১০.০০টায় – মানিকনগর (মডেল স্কুল) ও  বিকাল ৩.০০টা বাহাদুরশাহ পার্ক ।