Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪

৪র্থ দিনেও জমজমাট হয়ে উঠেছে ‘একুশের সাংস্কৃতিক উৎসব ২০২৪


প্রকাশন তারিখ : 2024-02-19

৪র্থ দিনেও জমজমাট হয়ে উঠেছে ‘একুশের সাংস্কৃতিক উৎসব ২০২৪’

 

মহান একুশে ফেব্রুয়ারি ২০২৪ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের যৌথ আয়োজনে শুরু হয়েছে ৮ দিনব্যাপী আয়োজন ‘একুশের সাংস্কৃতিক উৎসব ২০২৪’।

 

অমর একুশে বই মেলায় আগত দর্শক ও পাঠক উপস্থিতিতে ৪র্থ দিনেও জমজমাট হয়ে উঠেছে ‘একুশের সাংস্কৃতিক উৎসব ২০২৪’

 

আজ ১৮ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার, অনুষ্ঠানের শুরুতেই পরিবেশিত হয় সমবেত নৃত্য  ‘আমি বাংলায় গান গাই’, পরিবেশন করে বহ্নিশিখা নৃত্যদল। নৃত্য পরিচালনা করেন নৃত্য পরিচালক সাহিদা রহমান সুরভি। এরপর একক সংগীত ‘সেই রেল লাইনের ধারে’ ও ‘ও মাঝি নাও ছাইড়া দে’ পরিবেশন করেন জিনিয়া হাসান। এরপর পরিবেশিত হয় একক আবৃত্তি, পরিবেশন করেন কবি আসাদ মান্নান । এরপর ভাবনা নৃত্যদল পরিবেশন করে সমবেত নৃত্য ‘একটি বাংলাদেশ’, নৃত্য পরিচালনা করেন নৃত্য পরিচালক সামিনা হোসেন। এরপর একক সংগীত ‘বাংলা আমার মায়ের ভাষা’ ও ‘বাংলার মাটি জল’ পরিবেশন করেন ইমামুর রশিদ। এরপর জুলিয়েট সুসমিতা বাড়ৈ পরিবেশন করেন একক সংগীত ‘আমায় গেঁথে দাওনা মাগো’ ও ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’। এরপর বহ্নিশিখা নৃত্যদল পরিবেশন করে সমবেত নৃত্য ‘ধন ধান্য ’ নৃত্য পরিচালনা করেন নৃত্য পরিচালক সাহিদা রহমান সুরভি।

 

এরপর আবৃত্তি করেন কবি আমিনুল ইসলাম। এরপর পরিবেশিত হয় একক সংগীত। একক সংগীত ‘সেদিনের সেই ভাষার মিছিল’ ও ‘বাংলাদেশের ছবি এঁকে দিও’ পরিবেশন করেন রাফি তালুকদার । সবশেষ পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘আজি বাংলাদেশের হৃদয় হতে’, নৃত্য পরিবেশন করে ভাবনা নৃত্যদল এবং পরিচালনা করেন নৃত্য পরিচালক সামিনা হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আব্দুল্লাহ বিপ্লব ও তামান্না তিথি। 

 

১৫ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ৮ দিনব্যাপী চলা এ আয়োজন সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চে চলবে ২২ ফেব্রুয়ারি  ২০২৪ পর্যন্ত প্রতিদিন বিকাল ৪.০০ টা থেকে।