Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ মার্চ ২০২৪

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চলছে ১৫তম যাত্রাদল নিবন্ধন উৎসব: ২য় দিনেও পরিবেশিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা


প্রকাশন তারিখ : 2024-03-20

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চলছে ১৫তম যাত্রাদল নিবন্ধন উৎসব: ২য় দিনেও পরিবেশিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা

যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের লক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় ১৮-২৫ মার্চ ২০২৪ পর্যন্ত ৮ দিনব্যাপী ১৫তম যাত্রাদল নিবন্ধন উৎসব শুরু হয়েছে।

১৮ মার্চ ২০২৪ একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী উৎসব উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ।

জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে উৎসবে প্রতিদিন দুপুর ৩টা হতে রাত ৯.১৫মি. পর্যন্ত ৩১টি যাত্রাদলের যাত্রাপালা মঞ্চায়ন চলছে।

যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সম্মানিত সদস্যগণ এবং স্বনামধন্য যাত্রাশিল্পী ও ব্যক্তিত্বরা অনুষ্ঠানে উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করবেন এবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন প্রদান করা হবে।

আজ ১৯ মার্চ ২০২৪ স্টুডিও থিয়েটার হলে বিকাল ৪:১০টা থেকে ৫:১০ টায় যাত্রা পরিবেশন করে, পালাকার: ‘প্রেমের সমাধী তীরে’ যাত্রা মঞ্চস্থ করে রূপশ্রী অপেরা, যশোর।

বিকাল ৫:২০ টা থেকে সন্ধ্যা ৬:২০ টায় যাত্রা পরিবেশন করে, পালাকার: আগন্ত্তক, যাত্রাপালা: ‘নিহত গোপাল’ যাত্রা মঞ্চস্থ করে অগ্রদূত অপেরা, যশোর।

সন্ধ্যা ৭:০০ টা থেকে রাত ৮:০০ টায় যাত্রা পরিবেশন করে পালাকার: রঞ্জন দেবনাথ, যাত্রাপালা: ‘চরিত্রহীন’ যাত্রা মঞ্চস্থ করেন সুবচন যাত্রা সমাজ, লক্ষীপুর। এবং  রাত ৮:১৫ থেকে রাত ৯:১৫ টায় যাত্রা পরিবেশন করেন পালাকার: নির্মল কুমার মুখ্যার্জী, যাত্রাপালা: ‘মমতাময়ী মা’ যাত্রা মঞ্চস্থ করেন যশোর যাত্রা ইউনিট, যশোর।

২০ মার্চ ২০২৪ যাত্রাপালা মঞ্চস্থ হবে...

আগামীকাল  ২০ মার্চ ২০২৪ স্টুডিও থিয়েটার হলে বিকাল ৩:০০ টা হতে বিকাল ৪:০০ টায় যাত্রা পরিবেশন করবেন, পালাকার: রঞ্জন দেবনাথ, যাত্রাপালা: ‘মায়ের চোখে জল’ যাত্রা মঞ্চস্থ করবে পায়েল অপেরা, গোপালগঞ্জ।

বিকাল ৪:১০ থেকে বিকাল ৫:১০ টায় যাত্রা পরিবেশন করবেন, পালাকার: লাল মিয়া, যাত্রাপালা: ‘গুনাই বিবি’ যাত্রা মঞ্চস্থ করবে ইকু ইরফান অপেরা, সিরাজগঞ্জ।

বিকাল ৫:২০ টা থেকে সন্ধ্যা ৬:২০টায় যাত্রা পরিবেশন করবেন, পালাকার: সামছুল হক, যাত্রাপালা: ‘আলোমতি’ যাত্রা মঞ্চস্থ করবেন নিউ বাঁধন নাট্য সংস্থা, ঢাকা।

সন্ধ্যা ৭:০০ টা থেকে রাত ৮:০০ টায় যাত্রা পরিবেশন করবেন, পালাকার: হিরেন্দ্র কৃষ্ণ দাস, যাত্রাপালা: ‘সাগরভাসা’ যাত্রা মঞ্চস্থ করবে রঞ্জু অপেরা, সিরাজগঞ্জ এবং রাত ৮:১৫ টা থেকে রাত ৯:১৫ টায় যাত্রা পরিবেশন করবেন, পালাকার: রাখাল বিশ্বাস, যাত্রাপালা: ‘রক্তাক্ত বর্ণমালা’ যাত্রা মঞ্চস্থ করবেন যাত্রাবন্ধু অপেরা, ময়মনসিংহ।

১৫তম যাত্রাদল নিবন্ধন উৎসবে অংশগ্রহণকারী সকল পালা দর্শকদের জন্য উন্মক্ত রয়েছে।

 

--

Sabina Yesmin
Public Relations Officer
Bangladesh Shilpakala Academy