Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ অক্টোবর ২০১৮

বিভাগীয় পর্যায়ে ‘শিল্পের শহর’ কর্মসূচী


প্রকাশন তারিখ : 2018-10-09

city of art‘ঢাকা হবে শিল্পের শহর, ঢাকা হবে বিশ্বের অন্যতম নান্দনিক নগরী’ শ্লোগানে ৫ ও ৬ অক্টোবর ঢাকার বিভিন্ন এলাকায় অনুষ্ঠিত হয়েছে শিল্পের শহর ঢাকা কর্মসূচী। ৫ অক্টোবর সকাল ১০টায় আরামবাগ পার্ক, ১২টায় মোহাম্মদীয়া হাউজিং সোসাইটি, ৪টায় খিলগাঁও পল্লিমা সংসদ, সাড়ে ৬টায় ঢাকা বিশ^বিদ্যালয় টিএসসি চত্বরে এবং ৬ অক্টোবর সকাল ১১টায় মিরপুর শেখ রাসেল শিশু উদ্যান এবং সন্ধ্যা ৬টায় আগারগাঁও ৪র্থ উন্নয়ন মেলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র পরিকল্পনায় শহরবাসীকে নির্মল ও রুচিশীল বিনোদন উপহার দিয়ে মানুষের মাঝে শিল্পের বোধ ছড়িয়ে দিতে ‘শিল্পের শহর ঢাকা’ কার্যক্রমের উদ্যোগ নেয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে ঢাকা শহরে বছরব্যাপী সাংস্কৃতিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। ঢাকা শহর সম্পর্কে সমাজে যেসব নেতিবাচক অভিব্যক্তি রয়েছে সেসব দূরীভূত করে ঢাকা’কে শিল্পচর্চার নান্দনিক নগরী হিসেবে প্রতিষ্ঠা করাই আমাদের লক্ষ্য। ঢাকাসহ দেশের প্রতিটি শহরেরই নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। শহরগুলোর সেই সাংস্কৃতিক সৌন্দর্যকে শহরবাসীর সামনে উপস্থাপনের লক্ষ্যে ‘শিল্পের শহর’ কর্মসূচি বিভাগীয় শহরসমূহে সম্প্রসারিত হয়েছে। এই কর্মসূচির অংশ হিসেবে চলতি অক্টোবর মাসে দেশের প্রতিটি বিভাগীয় শহরে ১০টি স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

উপমহাদেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির সাথে দীর্ঘকালব্যাপী ঢাকা শহরের গভীর সম্পৃক্ততা রয়েছে। সম্প্রতি এ শহর গৌরবময় ৪০০ বছর অতিক্রম করেছে। কালের ধারাবাহিকতায় আজ এ শহরের পরিচিতি ‘মেগাসিটি’ হলেও নাগরিক নানা সমস্যা ও সংকটে মানুষ ঢাকা শহরের ঐতিহ্য ভুলতে বসেছে। অতিরিক্ত জনসংখ্যা, দূষণ ও যানজটের চাপে এখানে মানবিক আবেগগুলো অনেকখানিই উপেক্ষিত। 
শিল্পী মাহবুবুর রহমান-এর পরিচালনায় ঢাকা শহরের বিভিন্ন স্থানে ১৫জন শিল্পীর পারফর্মেন্স আর্ট পরিবেশনার মধ্য দিয়ে গত ২৬ জুলাই ২০১৮ বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ‘শিল্পের শহর ঢাকা’ কার্যক্রমের উদ্বোধন হয়। উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। 

শিল্পের শহর কর্মসূচির দ্বিতীয় পর্যায়ে সদরঘাট লঞ্চ টার্মিনাল এবং বুড়িগঙ্গা নদীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাউল দলের পরিবেশনা অনুষ্ঠিত হয়। এ পর্যায়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনায় ঢাকা শহরের বিভিন্ন স্থানে অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।  সাধারণ মানুষের সাথে শিল্পের সংযোগ সাধনের লক্ষ্যে দেশের প্রতিটি শহরে পর্যায়ক্রমে পরিবেশন-শিল্পের বিভিন্ন অনুষঙ্গের উপস্থাপনের মাধ্যমে এই কার্যক্রম বাস্তবায়িত হবে।