Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ August ২০২৩

“শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি: উৎসর্গ- বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব” অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2023-08-09

“শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি: উৎসর্গ- বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব” অনুষ্ঠিত

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে আজ ০৮ আগস্ট ২০২৩ জাতীয় নাট্যশালা মিলনায়তনে “শিল্পের আলোয় শ্রদ্ধাঞ্জলি: উৎসর্গ- বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব’ অনুষ্ঠান আয়োজিত হয়েছে। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে এ আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের উপর নির্মিত ‘বঙ্গমাতা’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও শোকের মাস আগস্টে মাসব্যাপী নানা অনুষ্ঠানমালা আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। 

 

আয়োজিত এ অনুষ্ঠানের আলোচনা পর্বে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মানিত সচিব জনাব সালাহউদ্দিন আহাম্মদ। বঙ্গমাতার ভুমিকা নিয়ে আলোচনা করেন মাহফুজা হিলালী, সহযোগী অধ্যাপক, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও নাট্যকার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, এমপি । সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

 

 

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি বলেন- "বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা"।

 

সভাপতির বক্তব্যে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী বলেন - "বঙ্গবন্ধুর স্বপ্নই আমাদের স্বপ্ন, ভাষা আন্দোলন না হলে যেমন বাঙালির অধিকার, হাজার বছরের কৃষ্টি সংস্কৃতি প্রতিষ্ঠিত হতো না। তেমনি মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান অনস্বীকার্য। কিন্তু স্বাধীনতা পরবর্তী সময়েও তাঁকে সরিয়ে দেয়ার নানা ষড়যন্ত্র করা হয়েছিলো, কলকারখানায় আগুন লাগিয়ে দেশে দুর্ভিক্ষ সৃষ্টি করা হয়েছে"। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের পেছনে বঙ্গমাতা ছায়ার মতো ছিলেন উল্লেখ করে বঙ্গমাতার ভূমিকা তুলে ধরে তিনি বলেন - "দূরদর্শী চিন্তা সম্পন্ন, বিচক্ষণ হিসেবে বঙ্গমাতা বাঙালির জাগরনে এক মহিয়সী নারী হিসেবে সুপ্রতিষ্ঠিত হয়ে আছেন"।

 

পরে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। সাংস্কৃতিক পরিবেশনার শুরুতেই পরিবেশিত হয় দলীয় নৃত্য ১. ‘বঙ্গমাতা’ – কোরিওগ্রাফি করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল। এর পর পরিবেশিত হয় ২. শিশুদের দলীয় সঙ্গীত পরিবেশনা: আরেকটা বার জনম দেনা মা ও ধন্য মুজিব ধন্য । ‘দু:খিনী বাংলা জননী বাংলা’ নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্যদল। সবশেষে পরিবেশিত হয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের উপর নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বঙ্গমাতা’।