Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জুন ২০২৪

স্মৃতি সত্তা ভবিষ্যৎ


প্রকাশন তারিখ : 2024-06-05

সংবাদ বিজ্ঞপ্তি

                                                                 তারিখ: 04 জুন ২০২4

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে স্মরণ করা হলো চার বরেণ্য ব্যক্তিত্বকে -

 চলচ্চিত্রের কিংবদন্তি ঋত্বিক ঘটক ও হীরালাল সেন

এবং সঙ্গীতে আব্বাস উদ্দিন ও আব্দুল লতিফ

 

"১৯৪৭ সালে ভারতের স্বাধীনতা কীভাবে একজন সৃজনশীল মানুষকে সারা জীবন ধরে তাড়িত করেছে তা বোঝা যায় ঋত্বিক ঘটকের চলচ্চিত্র দেখে। দেশ বিভাগ আমাদের কথা সাহিত্যে, কবিতায়, নাটকে এবং চলচ্চিত্রে সুদূরপ্রসারী ছায়া ফেলে গেছে এবং ঋত্বিক ঘটকের মতো একজন সংবেদনশীল মানুষ যে এই অমানবিক, অবিমৃশ্যকারী সিদ্ধান্ত কখনোই মেনে নিতে পারেননি তাতে কোনো সন্দেহ নেই। ১৯৬১, ১৯৬২ এবং ১৯৬৩ পরপর তিন বছরে নির্মিত মেঘে ঢাকা তারা, কোমাল গান্ধার এবং সুবর্ণ রেখায় ঋত্বিক তাঁর দেশভাগের ছবিতে বাস্তুহারা উদ্বাস্তু উন্মূল মানুষের দুর্ভোগ ও হাহাকারের পাশাপাশি পরিবার, সমাজ ও রাজনৈতিক বাস্তবতার যে চিত্র উপস্থাপন করেছেন তা ভবিষ্যতের বাংলা ভাষাভাষি মানুষের জন্য প্রামাণ্য দলিল হিসাবে বিবেচিত হতে পারে।"

আজ "স্মৃতি সত্তা ভবিষ্যৎ" শীর্ষক স্মরণ অনুষ্ঠানে প্রবন্ধ পাঠে বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক, লেখক ঋত্বিক ঘটক সম্পর্কে এসব তথ্য তুলে ধরেন আলোচকরা।

সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষণ ও মনীষীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের নিমিত্তে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে "স্মৃতি সত্তা ভবিষ্যৎ" শীর্ষক স্মরণ অনুষ্ঠান আয়োজিত হচ্ছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশের বরেণ্য শিল্পী ও গুণীজনদের নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ বছর দেশের ৬২ জন মনীষীদের জীবন ও কর্মের উপর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২৪ মে ২০২৪ থেকে ১২ জুন ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে। আজ ৪ জুন   বিকাল ৫.৩০টায় টায় স্টুডিও থিয়েটার হলে এবং দ্বিতীয় অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ৬:০০টায় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে।

বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক, লেখক ঋত্বিক ঘটক স্মরণ অনুষ্ঠান আয়োজিত হয় ৫.৩০টায় টায় স্টুডিও থিয়েটার হলে।

অনুষ্ঠানের শুরুতেই প্রদর্শিত হয় ঋত্বিক ঘটকের জীবন ও কর্মের উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নির্মিত ১০ মিনিটের বিশেষ প্রামাণ্যচিত্র। পরে ঋত্বিক ঘটক এর জীবন ও কর্মের উপর প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট প্রাবন্ধিক ফরিদুর রহমান। প্রবন্ধের শিরোনাম ‘ঋত্বিক ঘটক: চলচ্চিত্রে যিনি ভাবতে শিখিয়েছেন’। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পঙ্কজ পালিত ও অমিতাব রেজা। সভাপতিত্ব করেন মানজারে হাসীন মুরাদ।

 

বিশিষ্ট চিত্রগ্রাহক ও চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেন

২য় পর্বে স্মরণ করা হয় বিশিষ্ট চিত্রগ্রাহক ও চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনকে। অনুষ্ঠানের শুরুতেই প্রদর্শিত হয় বিশিষ্ট চিত্রগ্রাহক ও চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনের জীবন ও কর্মের উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র। এরপর ‘হীরালার সেন স্মৃতিসত্তা: শতবছরের পথরেখা শীর্ষক প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট প্রাবন্ধিক স্বজন মাঝি। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফাল্গুনী হামিদ ও রিফাত ফেরদৌস। সভাপতিত্ব করেন মসিউদ্দিন শাকের।

 

বিশিষ্ট সংগীত ব্যক্তিত্ব আব্বাস উদ্দিন

সন্ধ্যা ৬:০০ টায় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে স্মরণ করা হয় বিশিষ্ট সংগীত ব্যক্তিত্ব আব্বাস উদ্দিনকে।শুরুতেই বিশিষ্ট সংগীত ব্যক্তিত্ব আব্বাস উদ্দিনের জীবন ও কর্মের উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। আব্বাস উদ্দিন এর স্মরণ অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট প্রাবন্ধিক ড. নাশিদ কামাল, বিশিষ্ট সংগীতশিল্পী ও গবেষক। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এনামুল হক, সহকারী অধ্যাপক, সংগীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহদ্দিন আহাম্মদ। উক্ত অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কন্ঠশিল্পী সোহানুর রহমান ও জীবন চৌধুরী।

 

বিশিষ্ট সংগীত ব্যক্তিত্ব আব্দুল লতিফ স্মরণ

দ্বিতীয় পর্বের এই অনুষ্ঠানে স্মরিত হোন বিশিষ্ট সংগীত ব্যক্তিত্ব আব্দুল লতিফ। অনুষ্ঠানের শুরুতেই প্রদর্শিত হয় বিশিষ্ট সংগীত ব্যক্তিত্ব আব্দুল লতিফ এর জীবন ও কর্মের উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র। এরপর আব্দুল লতিফ এর উপর প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট প্রাবন্ধিক অনিমা মুক্তি গোমেজ (এমপি)। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মো: আরিফুল রহমান, সহকারী অধ্যাপক, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহদ্দিন আহাম্মদ। আলোচনার পর সংস্কৃতিক অনুষ্ঠানে  সংগীত পরিবেশন করেন বিশিষ্ট কন্ঠশিল্পী শারমীন আক্তার শাওন এবং খায়রুল ওয়াসী।

 

আগামিকাল ০৫ জুন বিকাল ৫.৩০টায় টায় স্টুডিও থিয়েটার হলে বিশিষ্ট লেখক, কবি, নাট্যকার অধ্যাপক জিয়া হায়দার ও বিশিষ্ট সাহিত্যিক, অভিনেতা, নির্দেশক ও নাট্যকার কল্যাণ মিত্র এবং সন্ধ্যা ৬:০০টায় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বিশিষ্ট নৃত্যশিল্পী, নৃত্যপরিকল্পক, অভিনেতা উদয় শংকর ও বিশিষ্ট নৃত্য ব্যক্তিত্ব বুলবুল চৌধুরী স্মরণে আলোচনা অনুষ্ঠিত হবে ।