Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ মে ২০১৯

এশিয়ান সিভিলাইজেশন প্যারেডে’ অংশ নিয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক দল


প্রকাশন তারিখ : 2019-05-16

china troupeচীনের বেইজিং-এ অনুষ্ঠিত এশিয়ান সিভিলাইজেশন প্যারেডে (Asian Civilization parade) অনুষ্ঠানে যোগ দিয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক দল। আন্তর্জাতিক এই আয়োজনে বাংলাদেশ থেকে ২৮ সদস্যের একটি দল প্রতিনিধিত্ব করছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির তত্ত্বাবধানে সংগীত শিল্পী, নৃত্যশিল্পী, যন্ত্রশিল্পী ও কারিগরী ব্যবস্থাপকের সমন্বয়ে গঠিত ২৮ সদস্যদের দলটি গত ১২ মে ২০১৯ বেইজিংয়ের উদ্দেশ্যে রওনা করেছে। বাংলাদেশ দলের নেতৃত্ব দিচ্ছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মহোদয়ের সহকারী একান্ত সচিব মো. নাদিম সারওয়ার।

টানা তিনদিন মহড়ার পর ১৬ মে মূল অনুষ্ঠিত হয়েছে। চীন সরকার এই আয়োজনে ১৭টি দেশ এবং চীনে প্রায় ২০টি প্রদেশের শিল্পীরা অংশগ্রহণ করছে। ১৬ মে বেইজিং সময় সকাল ১০টায় বেইজিং অলিম্পিক গ্রীনে আনুষ্ঠানটি উদ্বোধন করেছেন চীনের প্রধানমন্ত্রী। শোভাযাত্রা এবং পরিবেশনার মাধ্যদিয়ে অংশগ্রহনকারী শিল্পীরা নিজ নিজ দেশের ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরেছেন। এই আয়োজন চলছে ২২ মে পর্য্যন্ত।

 

`এশিয়ান সভ্যতা, বিশ্ব সম্প্রীতি’ শ্লোগানে বেইজিং অলিম্পিক গ্রীনে এক হাজার মিটার পথজুড়ে এই বিভিন্ন দেশ থেকে আগত শিল্পীদের অংশগ্রহণে শোভাযাগ্রা ও নিজ নিজ দেশের পরিবেশনা অনুষ্ঠিত হয়। চীনা জাতিগত গোষ্ঠীর বৈশিষ্ট, আকর্ষনীয় এশিয়া, মনমুগ্ধকর চীন, বেইজিংয়ে স্বাগতম-এই চারছি ধাপে পরিবেশনার মাধ্যমে এশিয়া ও বেইজিংয়ের প্রাচীন এবং আধুনিক সভ্যতাকে তুলে ধরা হয়েছে।