Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জানুয়ারি ২০২৪

অনুষ্ঠিত হলো বিশ্ব সাহিত্য পরিক্রমা: জাপানি সাহিত্য


প্রকাশন তারিখ : 2024-01-15

অনুষ্ঠিত হলো বিশ্ব সাহিত্য পরিক্রমা: জাপানি সাহিত্য

সাহিত্যের সাথে মানুষের ইতিহাস, প্রথা, সংগ্রাম ও সম্প্রীতির গভীর যোগসূত্র রয়েছে, এজন্য সার্বিক সমাজচিত্রের শিল্পরূপকে উদ্ভাবনের প্রয়োজনে আমরা সাহিত্যকে দর্পণ বিবেচনা করি। সাহিত্য একটি নির্দিষ্ট ভাষিক অঞ্চলের সংস্কৃতির অনিবার্য অনুষঙ্গ এবং সংস্কৃতির গতিশীল ধারাবাহিকতার নিবিড় পাঠ। মানুষের জীবনের সাথে গভীর প্রচ্ছন্নতায় যে শিল্প নিরন্তর খেলা করে সাহিত্য হচ্ছে সেই অনাবিষ্কৃত শিল্পের প্রমিত ভাষণ। আমরা গভীর অনুভূতি ব্যক্ত করার ক্ষেত্রে সাহিত্যিকদের রচনা এবং উচ্চারণকে অবলম্বন করে মনোভাব প্রকাশ করে থাকি। আমাদের বাংলা সাহিত্য বহু কবি-লেখকের অনেক মূল্যবান ঐশ্বর্যে শোভায় পরিপূর্ণ। তেমনি পৃথিবীর দেশে দেশে, বিভিন্ন ভাষায় রয়েছে অসংখ্য কবি-সাহিত্যিক এবং তাঁদের অভিনব রচনাসম্ভার। সেসব পাঠে- অনুধাবনে-পর্যালোচনায় আমাদের সৃষ্টিশীলতা ও মননশীলতার বিকাশ ঘটে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে অবিরাম কাজ করে যাচ্ছে। বিশ্ব-সাহিত্যের অনন্য ও আলোকিত অংশ এবং এর সৌন্দর্যকে শিল্পসমঝদার ও সাহিত্যপ্রেমীদের সামনে উপস্থাপনের লক্ষ্যে শিল্পকলা একাডেমির আয়োজন ‘বিশ্বসাহিত্য পরিক্রমা’। এই আয়োজনের লক্ষ্য, আমাদের সাহিত্য ও সংস্কৃতিচর্চার সাথে সম্পৃক্ত সভ্যজনদের সাথে বিশ্বসাহিত্যের পরিচয় ও মেলবন্ধন সৃষ্টি করা এবং শিল্পের মানুষের বিশেষ উৎকর্ষ সাধন করা। এটি একটি নিয়মিত কর্মসূচি এবং এতে ধারাবহিকভাবে পৃথিবীর বিভিন্ন ভাষার এবং অঞ্চলের সাহিত্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

আজ ১৪ জানুয়ারি ২০২৪ রাত ৭.০০টায় বিশ্ব সাহিত্য পরিক্রমায় জাপানি সাহিত্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল এ আয়োজনে যুক্ত হয়ে আজ প্রবন্ধ পাঠ করেন জনাব কবির চান্দ, সাহিত্যিক ও সাবেক শিক্ষক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। জাপানি সাহিত্য ও বাংলাদেশে এ সাহিত্যের যোগসূত্র ও প্রভাব নিয়ে আলোচনা করেন জনাব প্রবীর বিকাশ সরকার, বিশিষ্ট সাহিত্যিক ও গবেষক। এবং সভাপতি হিসেবে বক্ত্ব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন সৌম্য সালেক।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে একাডেমির মহাপরিচালক বলেন-“বিশ্ব সাহিত্য ও সংস্কৃতির সাথে আমাদের বাঙ্গালি সাহিত্য ও সংস্কৃতির মেলবন্ধন সৃষ্টির মাধ্যমে নিজেদের সংস্কৃতিকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিশ্ব সাহিত্য পরিক্রমার এ আয়োজন করে আসছে। “বিশেষ করে জাপানের সাহিত্যের কি ধরনের প্রভাব বাংলা সাহিত্যে রয়েছে তা বিশ্লেষণ করা। তাদের সাহিত্যে যে অভিনব দিকগুলো আছে সেগুলো আমাদেরকে নন্দিত করতে পারে ও আমাদের সাহিত্যকে আরো সমৃদ্ধ করতে পারে।”

এ আয়োজনের অংশ হিসেবে ইতোপূর্বে বিভিন্ন ভাষা ও সাহিত্যের সার্বিক প্রেক্ষাপট উপস্থাপিত হয়েছে। তার মধ্যে-উর্দু, ফারসি আরবি, ইংরেজি, স্প্যানিশসহ ১২ টি ভাষার সাহিত্য নিয়ে আলোচনা হয়েছে।