Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ অক্টোবর ২০২৪

‘লালন স্মরণোৎসব’ 2024 বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩ দিনব্যাপী আয়োজন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন আগামীকাল 16 অক্টোবর বিকাল 3টায়


প্রকাশন তারিখ : 2024-10-16

‘লালন স্মরণোৎসব’ 2024

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩ দিনব্যাপী আয়োজন উপলক্ষ্যে

সংবাদ সম্মেলন আগামীকাল 16 অক্টোবর বিকাল 3টায়

 

বহুমুখী প্রতিভার অধিকারী ফকির লালন ধর্ম, জাত ভেদাভেদ করেন নি, ধর্মীয় উগ্রতা ও গোঁড়ামির সেই ১৮ শতকে যখন নিপীড়ন, মানুষের প্রতিবাদহীনতা, ধর্মীয় কুসংস্কার, লোভ, আত্মকেন্দ্রিকতা সমাজ বিকাশের সামনে বাঁধা হয়ে দাঁড়িয়েছিল সে সময় তিনি মানবতাকে সর্বোচ্চ স্থান দিয়েছেন, সত্যের কল্যাণের বার্তা ছড়িয়ে দিয়েছেন। জাতিধর্ম বিভাজনের বিরুদ্ধে তিনি গেয়েছেন-

"ব্রাক্ষ্ণণ চন্ডাল চামার মুচি, এক জলেই সব হয় গো শুচি...." একইসুরেই গেয়েছেন "আসবার কালে কি জাত ছিলে, এসে তুমি কি জাত নিলে, কি জাত হবা যাবার কালে.." তাঁর প্রদত্ত চিরন্তন বাণী যুগে যুগে প্রাসঙ্গিক হয়ে থেকেছে। আধ্যাত্মিক ফকির সাধক মহাত্মা লালন সাঁই, মানবতাবাদী, সমাজ সংস্কারক এবং দার্শনিক হিসেবে সমধিক পরিচিত। তাঁর বাণীতে রচিত হয়েছে অসংখ্য গান, যার সুর সৃষ্টিকারী ও গায়কও ছিলেন তিনি। তাঁর গান ও দর্শন যুগে যুগে প্রভাবিত করেছে রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে বুদ্ধিজীবী ও সাধারণ মানুষ, এমনকি বিশ্বেও ছড়িয়েছে তাঁর আধ্যাত্মিকতা ও বাউল দর্শন।

আগামী ১৭ অক্টোবর লালন সাঁইজির ১৩৪তম তিরোধান দিবস। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি 3 দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষ্যে আগামীকাল 16 অক্টোবর, 2024 বুধবার বিকাল 3টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজন করা হয়েছে সংবাদ সম্মেলনের।

 

আয়োজনের বিস্তারিত :

 

প্রথম দিন ১৭ অক্টোবর, বৃহস্পতিবার ২০২৪ সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত হবে ‘আশাসিন্ধু তীরে’। গানে ও তত্ত্বে তাঁকে উপস্থাপন করবেন শিল্পী অরূপ রাহী ও জহুরা ফকিরানী। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন মুরশিদ। স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোস্তফা জামান।

দ্বিতীয় দিন ১৮ অক্টোবর 2024, শুক্রবার সন্ধ্যা 6টায় একাডেমির নন্দনমঞ্চে আয়োজন করা হবে সাধুমেলা "মানুষ ভজলে সোনার মানুষ হবি"। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক মেহজাবীন রহমান। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।

 

তৃতীয় দিন  ১৯ অক্টোবর 2024, শনিবার বিকাল ৪টায় নাট্যশালার সেমিনার কক্ষে ১ম পর্বে ‘জাতিসত্তার প্রশ্ন এবং বাউল-ফকির পরিবেশনার রাজনীতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান আয়োজিত হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক আ-আল মামুন। আলোচনা করবেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. মোহাম্মদ আজম; লেখক ও সাংবাদিক এবং পিআইবির মহাপরিচালক ফারুক ওয়াসিফ নাট্যকার, লেখক ও গবেষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শাহমান মৈশান।  সভাপতির বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।

 

2য় পর্বে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে দেশবরেণ্য শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে লালন স্মরণোৎসব 'ধরো মানুষ রূপ নেহারে’ শীর্ষক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল। স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সাংবাদিক ও কথা সাহিত্যিক মাহবুব মোর্শেদ এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যব্যক্তিত্ব সৈয়দ জামিল আহমেদ।