Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd অক্টোবর ২০২৩

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র ৭৭ তম জন্মদিন উপলক্ষ্যে সমাপনী আয়োজন


প্রকাশন তারিখ : 2023-10-02

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র  ৭৭ তম  জন্মদিন  উপলক্ষ্যে সমাপনী আয়োজন

 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা-এঁর  ৭৭ তম  জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২৭ থেকে ২৯ সেপ্টেম্বর ২০২৩ তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আজ সমাপনী আয়োজন।  ২৯ সেপ্টেম্বর ২০২৩ বিকাল ৩.৩০ টায় একাডেমির  জাতীয়  নাট্যশালার  সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় মাননীয়  প্রধানমন্ত্রী  শেখ হাসিনা’র  রচিত  গ্রন্থাবলী নিয়ে পাঠচক্র। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র শুভ জন্মদিন উপলক্ষ্যে একাডেমির  গবেষণা ও প্রকাশনা  বিভাগের  ব্যবস্থাপনায়  এই  পাঠচক্রে  প্রায়  দুই শতাধিক  পাঠক অংগ্রহণ করেন। উক্ত পাঠচক্রে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট্য কথা সাহিত্যেক আনিসুল হক। সভাপতিত্ব  করেন  একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে মাননীয়  প্রধানমন্ত্রীর রচিত গ্রন্থাবলী  নিয়ে বিশিষ্ট্য কথা সাহিত্যেক আনিসুল  হক এবং শিশু পাঠকগণ মত বিনিময় করেন। প্রধানমন্ত্রীর রচিত গ্রন্থাবলী হলো: শেখ মুজিব আমার পিতা; ওরা টোকাই কেন?; আমার স্বপ্ন, আমার সংগ্রাম; আমরা জনগণের কথা বলতে এসেছি; সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র; সাদা কালো এবং সবুজ মাঠ পেরিয়ে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক জনাব জ্যোতিকা পাল জ্যোতি।

 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র  ৭৭ তম জন্মদিন উপলক্ষ্যে বেলা ৪.৩০ টায় একাডেমির  নাট্যশালার  গেইটে এর  সামনে  থেকে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর নেতৃত্বে অর্ধশত শিশু-কিশোর ও যুবদের নিয়ে  বের  করা হয়  আনন্দ শোভাযাত্রা  এবং বিকাল  ৫ টায় একাডেমির  জাতীয়  নাট্যশালা মিলনায়তনে  মাননীয় প্রধানমন্ত্রীর উপর সৃজিত শিল্পনুষঙ্গ নিয়ে অনুষ্ঠিত হয় নান্দনিক সাংস্কৃতিক পরিবেশনা। অনুষ্ঠানের  প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন  সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি।

আলোচনার পর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবশেনা। সমবেত সংগীত, একক সংগীত এবং সমবেত নৃত্যে মুখরিত ছিলো সাংস্কৃতিক পরিবেশনা। সমবেত সংগীত ‘সত্য বল সপথে চলো’ পরিবেশন করেন একাডেমির শিশু সংগীত দল; ‘অঞ্জলী লোহ মোর’ পরিবেশন করেন সরকারি সংগীত কলেজের শিল্পীবৃন্দ; ‘যখন দিন দুপুরে নেমে এলো কালো আধাঁর ঘিরে’ পরিবেশন করেন সংগীত সংগঠন সমন্বয় পরিষদের শিল্পীবৃন্দ;‘আজি নূতন রতনে’ পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত শিল্পীবৃন্দ; ‘তুমি জননেত্রী তুমি শেখ হাসিনা, আজ তোমার জন্মদিন’ পরিবেশন করেন রিতা ভাদুরী এবং ‘ এ মাটি নয় জঙ্গীবাদের’ পরিবেশন করেন একাডেমির শিশুসংগীত দল। এছাড়াও ছিলো একাডেমির বাউল এবং ভাউয়াইয়া দলের পরিবেশনা। ছিলো  জগন্নাথ বিশ্ববিদ্যালয়  ও ঢাকা সংস্কৃতিক দলের সমবেত সংগীত।

সমবেত  নৃত্য  পরিবেশন করেন  একাডেমির শিশুনৃত্যদল,  একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্যদল , বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস, নৃত্যম, স্পন্দন, নৃত্যালোক, নন্দন কলা কেন্দ্র, ভাবনা, পল্লবী, তপস্যা এবং ধৃতি নর্তনালয়। একাডেমির শিশুনৃত্যদল পরিবেশন করেন সমবেত নৃত্য‘মনের রং লেগেছে’; ফারহানা চৌধুরী বেবীর পরিচালনায় বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস এর নৃত্যশিল্পীবৃন্দ পরিবেশন করেন‘রাখি তোমার মন গহিনে’; অনিক বোস পরিচালিত স্পন্দন এর শিল্পীরা পরিবেশন করেন ‘রাষ্ট্র নায়ক নেত্রী তুমি বড়ই দৃপ্তিময়’; একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্যদল পরিবেশন করেন ‘সৃজন ছন্দে’; নৃত্য পরিচালক কবিরুল ইসলাম রতন এর পরিচালনায় নৃত্যালোকের শিল্পীরা পরিবেশন করেন ‘আকাশ ভরা সূর্য তারা’; নৃত্য পরিচালক এম আর ওিয়াসেক এর পরিচালনায় পরিবেশিত হয় ‘আজ সৃষ্টি সুখের উল্লাসে’; নৃত্য পরিচালক সামিনা হোসেন এর পরিচালনায় ‘ জয় তব বিচিত্র আনন্দ হে কবি জয় হোক তোমার করুনা’; মিনু হক এর পরিচালনায় ‘ হিমালয় থেকে সুন্দরবন হঠাৎ বাংলাদেশ’; ফিফা চাকমা পরিচালিত ‘ বাংলাদেশের বর্ণিল সংস্কৃতি’; ওয়ার্দা রিহাব পরিচালিত ‘ রাখি তোমায় মন গহিনে’; একাডেমির শিশুনৃত্য দলের পরিবেশনায় ‘ চলো বাংলাদেশ’ এবং প্রতিশ্রুতিশীল নৃত্যদলের পরিবেশনায়  পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘এসো শ্যামলও সুন্দরও’। এছাড়াও ছিলো নৃত্য পরিচালক তামান্ন রহমানের ‘নৃত্যম’ এর পরিবেশনা।

সমবেত  সংগীত  ও  নৃত্যের  পাশাপাশি  পরিবেশিত হয় একক সংগীত। সাব্বির জামান এর কন্ঠে পরিবেশিত হয় ‘বাংলার মানুষের নয়নের মনি’; আবু বকর  সিদ্দিকের কন্ঠে ‘ বাংলার দুলালী শেখ হাসিনা’ এবং রন্টি দাস এর কন্ঠে পরিবেশিত হয় ‘তুমি বিশ্বয়, তুমি অহংকার, তুমি মোদের শেখ হাসিনা’। এছাড়াও ছিলো ফাহমিদা নবী ও অনুপমা মুক্তির একক সংগীত পরিবেশনা।  এছাড়াও  প্রচার  হয় ৬৪ জেলা থেকে পাঠানো প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে শিশু-কিশোরদের শুভেচ্ছা বার্তা। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডালিয়া আহমেদ।