Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st জানুয়ারি ২০২৪

ভারতের "জীবন কৃতি সম্মান" পাচ্ছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, ঋত্বিক নাট্যপ্রাণ জনাব লিয়াকত আলী লাকী


প্রকাশন তারিখ : 2024-01-21

ভারতের "জীবন কৃতি সম্মান" পাচ্ছেন

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক,

 ঋত্বিক নাট্যপ্রাণ জনাব লিয়াকত আলী লাকী

 

ভারতের কলকাতার নাট্য সংগঠন সুখচর পঞ্চম তাদের ৩৪ বছর পূর্তি উপলক্ষে দর্শকের দরবার ২৯বর্ষ পর্বে "জীবন কৃতি সম্মান " প্রদান করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান, শিল্পবন্ধু ঋদ্বিমান ও শিশুবন্ধু ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীকে।

আগামিকাল ২১ জানুয়ারি ২০২৪ এ কলকাতায় এ সম্মাননায় ভূষিত হবেন তিনি। 

ইতোপূর্বে এই জীবন কৃতি সম্মান প্রাপ্ত হন উপমহাদেশের খ্যাতিমান   রতন থিয়াম ও বাউল সমাজ্ঞী পার্বতী বাউল।

 

ঋদ্ধিমান নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী বাংলা নাটককে আন্তর্জাতিক পর্যায়ে এবং বাংলাদেশে নাটকের প্রকাশকে ভিন্ন মাত্রায় নিয়ে গেছেন। পাশাপাশি শিশু নাটককে আন্তর্জাতিক ও দেশীয় পরিসরে ভিন্নমাত্রা প্রদান করার নিরলস প্রচেষ্টাকে স্বীকৃতি স্বরূপ সুখচর পঞ্চম খ্যাতিমান অভিনেতা, নির্দেশক, সংগঠক, গণসঙ্গীত শিল্পী ও নাট্যব্যক্তি লিয়াকত আলী লাকীকে তাদের জীবন কৃতি সম্মান প্রদান করছে।

 

 

 

৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি,

 আজ পরিবেশিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

গত ১৮ জানুয়ারী ভারতে শুরু হয়েছে ৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বইমেলার উদ্বোধন করেন। সল্টলেকের সেন্ট্রাল পার্কের বইমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে, চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। এবারের কলকাতা আর্ন্তজাতিক বইমেলার থিম কান্ট্রি যুক্তরাজ্য। মেলায় অংশগ্রহণ করছে ভারতের প্রতিটি রাজ্য এবং মোট ২০টি দেশ। মেলার স্টলসংখ্যা প্রায় ১০০০-এর কাছাকাছি।

এবারের মেলার বিশেষ আকর্ষণ বাংলাদেশ প্যাভিলয়ন৷ বাংলাদেশের ৫০টি প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করছে এই বইমেলায়। তারমধ্যে থাকছে বাংলাদেশ শিল্পকলা_একাডেমির স্টল। একাডেমির সকল প্রকাশনা পাওয়া যাবে এই স্টলে।এছাড়াও আজ ২০ জানুয়ারী “বাংলাদেশ দিবস” উদযাপনে অংশ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক দল। এ উপলক্ষ্যে এতোমধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ ৪৯ সদস্যের দল অবস্থান করছে  কোলকাতা বইমেলায়। আজ  একাডেমির শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

পরিবেশিত হয়েছে দলীয় নৃত্য, একক সঙ্গীত। পরিবেশিত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদলের পরিবেশনায় ‘শুভেচ্ছা ও ভালোবাসা’,’ হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল’ , ধামাইল, সহজ মানুষ ও আমার পরিচয় ‘ । একক সঙ্গীত পরিবেশন করেন অনিমা রায়, প্রিয়াঙ্কা গোপ এবং সফি মন্ডল।