Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ মে ২০২৪

জাতীয় পর্যায়ে আগামিকাল থেকে ৩ দিনব্যাপী আয়োজনে শুরু হবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদ্‌যাপন


প্রকাশন তারিখ : 2024-05-08

জাতীয় পর্যায়ে আগামিকাল থেকে ৩ দিনব্যাপী আয়োজনে শুরু হবে

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদ্‌যাপন

 

উদ্বোধনী অনুষ্ঠান

২৫ শে বৈশাখ ১৪৩১

৮ মে ২০২৪

সকাল ১০.৩০ টা

 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ২৫ শে বৈশাখ ১৪৩১ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় পর্যায়ে ৩ দিনব্যাপী উদ্‌যাপন শুরু হচ্ছে আগামিকাল। এবছর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদ্‌যাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সোনার বাংলার স্বপ্ন ও বাস্তবতা: রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু’। আগামিকাল সকাল ১১.০০ অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।

 

অনুষ্ঠানে শুরু হবে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে। এরপর প্রদীপ প্রজ্জ্বলন ও সদ্য প্রয়াত শিল্পী সাদী মুহম্মদকে স্মরণের মাধ্যমে (যন্ত্রসংগীতের করুণ সুর/সাদী মহম্মদের রেকর্ডের) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকিবেন মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচায প্রফেসর ড. মো: শাহ্‌ আজম এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ। স্মারক বক্তব্য রাখবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব রামেন্দু মজুমদার এবং স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

 

রবীন্দ্র পরিবেশনা

রবীন্দ্র জন্মজয়ন্তীর এ আয়োজনে সাংস্কৃতিক পরিবেশনা শুরু হবে সমবেত সংগীত ‘হে নতুন দেখা দিল আর বার” পরিবেশনার মাধ্যমে। পরিবেশন করবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়; এরপর আবারো সমবেত সংগীত ‘ঐ মহামানব’; পরিবেশন করবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। এরপর ভাস্বর বন্দোপাধ্যায় পরিবেশন করবেন আবৃত্তি। সমবেত সংগীত ‘ও আমার দেশের মাটি’ পরিবেশন করবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়; এরপর নৃত্যনাট্য পরিবেশন করবেন বাংলাদেশ শিশু একাডেমির শিশু শিল্পীগণ ‘হৃদয় আমার নাচেরে আজিক ’। ‘সবার তুমি আনন্দধন’ গান ও কবিতা পরিবেশন করবেন সামিউল ইসলাম পুলক এবং মাহনাজ করিম হোসেন। এরপর একক সংগীত পরিবেশন করবেন বরেণ্য শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ‘রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু’ নৃত্যালেখ্য পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল । অনুষ্ঠান উপস্থাপনা করবেন তামান্না তিথি এবং নুরুল হাসনাত জিলানী।

 

দিতীয় দিনের অনুষ্ঠানমালা

২৬ বৈশাখ ১৪৩১

৯ মে ২০২৪

 

২য় দিনের আয়োজনে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। স্মারক বক্তব্য রাখবেন জনাব ফকরুল আলম, সাবেক অধ্যাপক, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব খলিল আহমদ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

 

২য় পর্বের শুরুতে যন্ত্রসংগীত পরিবেশন করবেন ইফতেখার আনোয়ার এবং যন্ত্রশিল্পীবৃন্দ ‘তোমার খোলা হাওয়া’; এরপর ‘এসো শ্যামল সুন্দর’ সমবেত নৃত্য পরিবেশন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিশ্রুতিশীল নৃত্যদল; এরপর গান ও কবিতা পরিবেশন করবেন সামিউল ইসলাম পুলক এবং মাহনাজ করিম হোসেন ‘প্রেমিক রবীন্দ্রনাথ’। একক সংগীত পরিবেশন করবেন অনিমা রায় এবং ফাহিম হোসেন চৌধুরী ‘আজি প্রণমি তোমারে’, ‘তোমারেই করিয়াছি’, ‘জীবনের ধ্রুবতারা’। একক সংগীত পরিবেশন করবেন জনাব জান্নাত আরা হেনরি; এরপর সমবেত সংগীত পরিবেশন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু-কিশোর সংগীত দল ‘আজি ধানের ক্ষেতে’; এবং ‘ভেঙ্গে মোর ঘরের চাবি’; এরপর ‘বাল্মিকী প্রতিভা’ নৃত্যনাট্য পরিবেশন করবে পি.এফ.ডিএর ভোকেশনাল ট্রেনিং সেন্টার।

১০ মে ২০২৪ তৃতীয় দিন সকাল ১০ টায় সমাপনী আয়োজনেও থাকবে আলোচনা অনুষ্ঠান ও রবীন্দ্র পরিবেশনা।