Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ মে ২০২৪

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৬২ জন মনীষীর জীবন ও কর্মের উপর ২৪ মে থেকে ১২ জুন ২০২৪ পর্যন্ত শুরু হচ্ছে ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ অনুষ্ঠান বিশ্ব বরেণ্য শিল্পী এস এম সুলতান এবং কাইয়ুম চেীধুরী স্মরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন আগামিকাল


প্রকাশন তারিখ : 2024-05-24

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৬২ জন মনীষীর জীবন ও কর্মের উপর

২৪ মে থেকে ১২ জুন ২০২৪ পর্যন্ত শুরু হচ্ছে ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ অনুষ্ঠান

বিশ্ব বরেণ্য শিল্পী এস এম সুলতান এবং কাইয়ুম চেীধুরী স্মরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন আগামিকাল

 

সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষণ ও মনীষীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের নিমিত্তে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে "স্মৃতি সত্তা ভবিষ্যৎ" শীর্ষক স্মরণ অনুষ্ঠান আয়োজিত হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক বাংলাদেশের বরেণ্য শিল্পী ও গুণীজনদের নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ বছর দেশের ৬২ জন মনীষীদের জীবন ও কর্মের উপর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২৪ মে ২০২৪ থেকে ১২ জুন ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে। আগামিকাল উদ্বোধনী দিনের আয়োজন শুরু হবে সকাল ১০.০০ টায়। বিশ্ব বরেণ্য শিল্পী এস এম সুলতান এবং কাইয়ুম চেীধুরী স্মরণ অনুষ্ঠানে আলোচনা করবেন জনাব জাফর ওয়াজেদ। “সাংস্কৃতিক বিপ্লব ও বুদ্ধিবৃত্তিক সমাজ গঠনে এস এম সুলতানের জীবন ও নন্দনতত্বের প্রাসঙ্গিকতা” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম রব্বানী। সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

একই আয়োজনে “কাইয়ুম চেীধুরী নান্দনিক শিল্পের রুপকার” শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন অধ্যাপক মামুন কায়সার। আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক মইনুল হোসেন জাবের। এ পর্বে সভাপতিত্ব করবেন নন্দনতত্ববিদ বুলবন ওসমান ।

পরে বিকেলের আয়োজন শুরু হবে ৫.০০ টায়। উপমহাদেশের বরেণ্য ব্যক্তিত্ব ওস্তাদ আয়েত আলী খান এর উপর প্রবন্ধ পাঠ করবেন রীনাত ফওজিয়া, অধ্যাপক, সেতার শিল্পী ও সংগীত গবেষক প্রবন্ধের শিরোনাম: “ওস্তাদ আয়েত আলী খান: জীবন ও কর্ম” আলোচক হিসেবে থাকবেন শেখ সাদী খান বিশিষ্ট সুরকার ও সংগীত পরিচালক। সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ২য় পর্বে ওস্তাদ আলী আকবর খাঁ এর উপর প্রবন্ধ পাঠ করবেন লেখক, গবেষক,সাংবাদিক ও  নাট্য নির্মাতা ইরানী বিশ্বাস । প্রবন্ধের শিরোনাম: “মুকুটবিহীন সুরসম্রাট ওস্তাদ আলী আকবর খান” আলোচক হিসেবে থাকবেন এজাজ ফারাহ্, সঙ্গীত পরিচালক।

 

দেশের বরেণ্য গুণীজনদের উপর এ আলোচনা অনুষ্ঠান চলবে ১২ জুন ২০২৪ পর্যন্ত।