Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ জুন ২০২৪

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিতব্য ‘শিল্পকলা প্রতিযোগিতা ২০২৪’ উপলক্ষ্যে সংবাদ সম্মেলন


প্রকাশন তারিখ : 2024-06-04

সংবাদ বিজ্ঞপ্তি

তারিখ: ০৩ জুন ২০২4

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিতব্য

শিল্পকলা প্রতিযোগিতা 2024’

উপলক্ষ্যে সংবাদ সম্মেলন ০৫ জুন ২০২৪, বিকাল ৪.০০টা

 

বাংলাদেশের হাজার বছরের ঐতিহ্যবাহী শিল্প সংস্কৃতি বিশেষত পরিবেশনা শিল্পকলা চর্চার অন্যতম প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্পকলা একাডেমি। বাঙ্গালি সংস্কৃতির চর্চা, প্রচার-প্রসার ও বিশ্বময় সম্প্রসারণের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 1974 সালের 19 ফ্রেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেন। বর্তমানে একাডেমির পরিব্যাপ্তি 64 জেলা থেকে 492 উপজেলায় সম্প্রসারিত হয়েছে। প্রতিষ্ঠার শুরু থেকে তৃণমূল পর্যন্ত সংস্কৃতি চর্চার পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও তা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে একাডেমি নিরন্তর কাজ করে চলেছে। শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে পূর্বের ধারাবাহিকতায় একাডেমি দেশব্যাপী আয়োজন করতে চলেছে ‘শিল্পকলা প্রতিযোগিতা 2024’।

এবারের প্রতিযোগিতা 10টি বিষয়ে ও 3টি বিভাগে অনুষ্ঠিত হবে। বিষয়সমূহ হলো- ১. রবীন্দ্রসংগীত ২. নজরুল সংগীত ৩. গণজাগরণের গান (দেশাত্মবোধক/ভাষার গান/ মুক্তিযুদ্ধভিত্তিক/বঙ্গবন্ধুকে নিয়ে গান/ গণসংগীত) ৪. লোকসংগীত ৫.সাধারণ নৃত্য/ সৃজনশীল নৃত্য ৬. লোক নৃত্য ৭.শাস্ত্রীয় নৃত্য ৮.একক আবৃত্তি (কবিতা/ ছড়া) ৯.একক অভিনয় ও ১০.চিত্রাংকন।

বিভাগসমূহ হলো - ‘ক’ বিভাগ: ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি অথবা সর্বোচ্চ 11 বছর,

‘খ’ বিভাগ: 6ষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি অথবা সর্বোচ্চ 1৭ বছর,

‘গ’ বিভাগ: একাদশ শ্রেণি থেকে স্নাতকোত্তর অথবা সর্বোচ্চ 25 বছর।

একজন প্রতিযোগী সর্বোচ্চ 3টি বিষয়ে এবং ঢাকা মহানগর বা তার নিজ জেলা অর্থাৎ একটি স্থান থেকে অংশগ্রহণ করতে পারবে। আগামী 25 জুন 2024 তারিখের মধ্যে সকল জেলা পর্যায়ের প্রতিযোগিতা অয়োজিত হবে। আগামী 07 জুন ঢাকা মহানগর উত্তর ও 08 জুন দক্ষিণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগরে রেজিস্ট্রেশনের শেষ তারিখ ০৫ জুন ২০২৪। ৬৪ জেলা শিল্পকলা একাডেমিতে সকল জেলা পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রত্যেক জেলার প্রতিযোগী নিজ জেলা শিল্পকলা একাডেমি থেকে তথ্য সংগ্রহ ও নিবন্ধন করবে।

সকল জেলা ও মহানগর পর্যায়ে নির্বাচিত ১ম স্থান অধিকারীদের নিয়ে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

 

সাবিনা ইয়াসমিন 

জনসংযোগ কর্মকর্তা

বাংলাদেশ শিল্পকলা একাডেমি