Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ অক্টোবর ২০২৪

বাংলাদেশ শিল্পকলা একাডেমির নবনিযুক্ত পরিচালকবৃন্দের সাথে কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2024-10-07

বাংলাদেশ শিল্পকলা একাডেমির নবনিযুক্ত পরিচালকবৃন্দের সাথে

কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

“বৈষম্যহীন বাংলাদেশ গঠনে নতুন চিন্তা এবং পরিকল্পনার মাধ্যমে কর্মচাঞ্চল্যমুখর শিল্পকলা একাডেমি গঠনের প্রতিশ্রুতি”

 

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির নবনিযুক্ত পরিচালকদের সাথে একাডেমির কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ-এর সভাপতিত্বে আজ 06 অক্টোবর 2024 তারিখ সকাল 11 টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়েছে। সভার শুরুতেই উপস্থিত ৫ বিভাগের পরিচালকদের একাডেমিতে স্বাগত জানান মহাপরিচালক। পরে প্রত্যেকের পেশাগত অভিজ্ঞতা ও কর্মজীবনের কথা তুলে ধরেন তিনি। একাডেমির কার্যক্রম গতিশীল করতে সম্মিলিতভাবে আইন ও বিধি অনুযায়ী স্বচ্ছভাবে ও জবাবাদিহীতামুলক কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন পরিচালকরা। সকলে পারস্পারিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ভিত্তিতে বৈষম্যহীন বাংলাদেশ গঠন তথা নতুন নতুন চিন্তা-ভাবনা এবং পরিকল্পনার সমন্বয়ে কর্মচাঞ্চল্যমুখর শিল্পকলা একাডেমি গঠনে কাজ করার ইচ্ছে পোষণ করেছেন তারা।

 

পরে একাডেমির সার্বিক কর্মকান্ড, জনবল, বাজেট, অবকাঠামো, বিভিন্ন প্রকল্প ও প্রশাসনিক বিষয়াদি জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমির বর্তমান আর্থিক ও কাঠামোগত অবস্থার চিত্র তুলে ধরেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। একাডেমির চলমান কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন এবং একই পরিবার হয়ে কাজ করার আহ্বান জানান।

পরে একাডেমি কর্মকর্তাদের পক্ষ থেকে নবনিযুক্ত পরিচালকদের শুভেচ্ছা জ্ঞাপন ও স্বাগত জানান বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি সরকার জিয়া উদ্দিন আহাম্মদ; সংগীত ও নৃত্যশিল্পী সংস্থার সাধারণ সম্পাদক নাইমুজ ইনাম নাইম ও কর্মচারী ইউনিয়ন পরিষদ-এর সভাপতি এস. এম. সালাহউদ্দিন।  

সমাপনী বক্তব্যে মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ বলেন, ‘‘আমরা 3টি এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছি- প্রশাসনিক ক্ষেত্রে স্বচ্ছতা আনয়ন; আর্থিক ক্ষেত্রে স্বচ্ছতা আনয়ন ও অনিয়ম থাকলে তা দূরীকরণ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও সারা দেশের জেলা শিল্পকলা একাডেমিসমূহকে আরো সচল/ সক্রিয় করার মাধ্যমে তৃণমূলে পর্যায়ে সংস্কৃতি চর্চা ছড়িয়ে দেয়া”। তিনি আরো বলেন, “ছাত্র-জনতার গণঅভ্যুথানের মাধ্যমে যে পরিবর্তন এসেছে তা কাজে লাগাতে হবে। এক্ষেত্রে সবাইকে আরো গতিশীল ও নিষ্ঠাবান হতে হবে। এজন্য সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন”।

নিয়োগপ্রাপ্ত ৬ বিভাগের পরিচালকের মধ্যে উপস্থিত ছিলেন ৫ জন পরিচালক- চারুকলা বিভাগের পরিচালক মোস্তফা জামান, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক ফয়েজ জহির, সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক মেহ্জাবীন রহমান, প্রযোজনা বিভাগের আব্দুল হালিম চঞ্চল এবং প্রশিক্ষণ বিভাগের পরিচালক এ.এফ.এম. নুরুর রহমান।

গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক তানজিম ওয়াহাব বর্তমানে দেশে অবস্থান না করায় মতবিনিময় সভায় উপস্থিত হতে পারেন নি। তিনি কিছুদিন পরে যোগদান করবেন।