Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ সেপ্টেম্বর ২০২৩

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চিত্রশিল্পী ইসমাইল চৌধুরীর “প্রকৃতির ছন্দ’’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন আগামিকাল


প্রকাশন তারিখ : 2023-09-17

বাংলাদেশ  শিল্পকলা  একাডেমির  আয়োজনে  চিত্রশিল্পী  ইসমাইল চৌধুরীর “প্রকৃতির ছন্দ’’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন  আগামিকাল

“নিরীক্ষাধর্মী শিল্প সৃজনে যে কজন শিল্পী নিয়োজিত, ইসমাইল চৌধুরীর কাজ তাদের মধ্যে অন্যতম। বিষয়বস্তুর সহজ উপস্থাপন আর চমকপ্রদ রঙ বিন্যাসের দক্ষতায় তাঁর চিত্রকে স্বতন্ত্র ও অভিনব করেছে”।– লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

“শিল্পী ইসমাইল চৌধুরী একজন শিল্পীর প্রখর দৃষ্টি ভঙ্গি, অনুভব, জগতের সর্বক্ষেত্রেই যে সব সুন্দর-অসুন্দর বিষয় আছে তা নিজের উপলব্দিতে এনে নিজের শিল্পসৃষ্টির প্রেরনা আবিস্কার করেন-ক্যানভাসকে নানান উপদানে বিধৃত করেন। শিল্পী ইসমাইল অত্যন্ত নিষ্ঠা ও বিশ্বাস নিয়ে তাঁর আবিস্কৃত ফসল নিয়ে প্রদর্শনী করে শিল্পবোদ্ধা, শিল্প রসিক এমন কি সাধারণ দর্শককেও মোহিত করতে পারেন”।

– এমিরিটাস অধ্যাপক হাশেম খান, দেশবরেণ্য চিত্রশিল্পী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় এবং নানাভাবে পৃষ্টপোষকতার মাধ্যমে চারুশিল্পীদের উতসাহিত করতে প্রতিবছরই জাতীয় পর্যায়ে ভাস্কর্য প্রদর্শনী, জাতীয় চারুকলা প্রদর্শনী, নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী এবং আন্তর্জাতিক পর্যায়ে দ্বিবার্ষিক এশিয় চারুকলা প্রদর্শনী, আর্টক্যাম্পসহ নানা আয়োজন করে থাকে।

একইসাথে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে প্রতিবছরই বিশিষ্ট চারুশিল্পীদের পৃষ্টপোষকতা ও সহযোগিতার মাধ্যমে একক প্রদর্শনীর আয়োজন করে থাকে। এর ধারাবাহিকতায় চিত্রশিল্পী ইসমাইল চৌধুরীর একক চিত্রকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ, জাপান, যুক্তরাষ্ট্র, ইতালি, নেপাল, ভূটানসহ বিভিন্ন দেশে প্রায় অর্ধশতাধিক একক ও যৌথ চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন চিত্রশিল্পী ইসমাইল চৌধুরী। দেশের বরেণ্য ও গুণী চারুশিল্পীরাও চিত্রশিল্পী ইসমাইল চৌধুরীকে নিয়ে বলেছেন-“ তাঁর শিল্পকর্মের সামনে দাড়িয়েঁ প্রতিটি দর্শকই নিজের অজানা জগতকে খুজেঁ পান, বেঁচে থাকার ও নিজেকে আলোকিত করার সার্থকতা বুঝতে পারেন”।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় চিত্রশিল্পী ইসমাইল চৌধুরীর “প্রকৃতির ছন্দ” শীর্ষক ৫০তম একক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আগামীকাল ১৫ সেপ্টেম্বর ২০২৩ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। ১৫ থেকে ২১ সেপ্টেম্বর ২০২৩ সপ্তাহব্যাপী জাতীয় চিত্রশালার ৩নং গ্যালারিতে উক্ত প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীর উদ্বোধনী পর্বে আগামিকাল সন্ধ্যা ৬:৩০ মিনিটে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে দেশবরেণ্য চিত্রশিল্পী এমিরিটাস অধ্যাপক হাশেম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আর্টিস্ট সুপারনিউমারারি অধ্যাপক ড. ফরিদা জামান এবং বিশিষ্ট শিল্প সমালোচক মইনুদ্দিন খালেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। এছাড়া স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

প্রদর্শনী আগামিকাল ১৫ সেপ্টেম্বর থেকে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।