Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ জানুয়ারি ২০২৪

জাতীয় পিঠা উৱসব ১৪৩০ উপলক্ষ্যে আগামিকাল সোমবার বিকাল ৩.০০টায় সংবাদ সম্মেলন


প্রকাশন তারিখ : 2024-01-28

                ‍‌“মাছে ভাতে বাঙালি, ঐতিহ্যমন্ডিত পিঠাপুলি

রন্ধন আর পিঠার বাহারে শিল্পী আছে ঘরে ঘরে”

 

জাতীয় পিঠা উৱসব ১৪৩০ উপলক্ষ্যে

আগামিকাল সোমবার বিকাল ৩.০০টায় সংবাদ সম্মেলন

 

পিঠা বাঙালির একটি গুরুত্বপূর্ণ খাদ্যদ্রব্য। পিঠা পুলির বাংলাদেশ এটি আমাদের দীর্ঘকালের পরিচয় বহন করে। হাজার বছর ধরে বাঙালির উৎসব-পার্বণে পিঠা অনিবার্য উপাদান হিসেবে আমাদের সংস্কৃতির অংশ হয়ে আছে। পিঠার নামে যেমন বৈচিত্র রয়েছে তেমনি স্বাদে-গন্ধেও রয়েছে বিশেষত্ব। ঐতিহ্যবাহী গ্রাম বাংলার বাহারি পিঠা, একসময় পাড়ায়-পাড়ায়, মহল্লায়-মহল্লায় ছোট- বড় সকলেই পিঠা খাওয়ার আনন্দে মেতে উঠত। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে মানুষের জীবনযাত্রা বদলে যাচ্ছে অনেক, নগরের এই ব্যস্তময় জীবনের গর্ভেও, বাড়ির ওঠোনে পিঠা তৈরীর সেই আমেজ হারিয়ে যাচ্ছে অনেকটা। তাই অঞ্চলভিত্তিক বিশেষায়িত ও লুপ্তপ্রায় পিঠা শিল্পকে তুলে আনার লক্ষ্যে সারাদেশব্যাপী এ আয়োজন করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সংস্কৃতির এই অন্যতম অনুষঙ্গকে তুলে ধরতেই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশের ৬৪ জেলায় জাতীয় পিঠা উৎসব-২০২৪ আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষ্যে আগামিকাল সোমবার বিকাল ৩.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনের সেমিনার কক্ষে(লিফট-৬) সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। এছাড়াও জাতীয় পিঠা উৱসব

উদযাপন বিষয়ক বাস্তবায়ন কমিটি ও অনান্যরা উপস্থিত থাকবেন।

‍‌“মাছে ভাতে বাঙালি, ঐতিহ্যমন্ডিত পিঠাপুলি, রন্ধন আর পিঠার বাহারে শিল্পী আছে ঘরে ঘরে” আগামী ৩১ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত শুরু হতে যাচ্ছে জাতীয় পিঠা উৱসত।

দেশব্যাপী ৬৪ জেলায় একযোগে ৩১ জানুয়ারি থেকে ০২ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে পিঠা উৱসব। উৱসবের উদ্বোধনী অনুষ্ঠান ৩১ জানুয়ারি ২০২৪, বিকাল ৫.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন মন্ত্রিপরিষদ সচিব জনাব মোঃ মাহবুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব খলিল আহমদ এবং সম্মানিত অতিথি হিসেবে থাকবেন মঞ্চসারথি জনাব আতাউর রহমান। প্রবন্ধ পাঠ করবেন লেখক ও গবেষক বাশার খান। স্বাগত বক্তব্য প্রদান করবেন জনাব সালাহউদ্দিন আহাম্মদ, সচিব (উপসচিব), বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

এছাড়াও পিঠা উৎসবে প্রতিদিন বিকেল ৫.০০ টায় থাকবে লোক-সাংস্কৃতিক পরিবেশনা।