Wellcome to National Portal
বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জুন ২০২৩

১১-১৩ জুন চলছে ৩ দিনব্যাপী থিয়েটার অ্যাপ্রিসিয়েশন কোর্স


প্রকাশন তারিখ : 2023-06-13

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় চলছে ৩ দিনব্যাপী থিয়েটার অ্যাপ্রিসিয়েশন কোর্স । ১১ জুন থেকে ১৩ জুন ২০২৩ পর্যন্ত চলা এ কোর্সে প্রশিক্ষক হিসেবে রয়েছেন অভিনেতা তারিক আনাম খান। 

২য় দিনের আলোচনায় ওঠে আসে নাট্য সমালোচনা ও নাটক মুল্যায়নের প্রেক্ষিত। সেট, লাইট, কস্টিউম, প্রপস- এর যথাযথ ব্যবহার যেমন জরুরি তেমনি নাটকের বক্তব্য এসবের বাহুল্যতার কারনে যেন হারিয়ে না যায় কিংবা মনযোগ বিষয়বস্তু থেকে যেন সরে না যায় সেদিকে দৃষ্টি রাখার পরামর্শ দেন প্রশিক্ষক।

নাট্য সমালোচনার ক্ষেত্রে নাটকের লক্ষ্য হবে একটি গল্পের সাবলীল অভিনয়ের মাধ্যমে দর্শকের সামনে মূল বক্তব্য উপস্থাপন করা। দর্শক কোনভাবে যদি নাটকের বার্তার সাথে নিজেকে সম্পৃক্ত করতে না পারে নাট্য প্রযোজনার ক্ষেত্রে সেগুলোও চিহ্নিত করার বিষয়গুলোও আলোচনায় ওঠে আসে। অথ্যাৎ ঘটনা ও গল্পের সাথে লাইট ও সাউন্ডের সমন্বয়ে যেন একই ধরনের বার্তা নাটকে প্রকাশ পায় বলেও নাট্যসমালোচনায় বিষয়গুলো তুলে ধরেন প্রশিক্ষক তারিক আনাম খান।

থিয়েটার কর্মী, মঞ্চঅভিনেতা, সাংবাদিকসহ অ্যাপ্রিসিয়েশন কোর্সে অংশ নেন প্রায় ৪০ জন।

১৩ জুন ২০২৩ নাট্য সমালোচনা কর্মশালার শেষ দিন প্রশিক্ষণ শুরু হবে সকাল ১১ টা থেকে চলবে দুপুর ১.৩০ পর্যন্ত। ৩ দিনের এ প্রশিক্ষণ চলছে জাতীয় নাট্যশালার ৫০৭ নম্বর কক্ষে।